জয়ের সুবাস পাচ্ছে বাংলাদেশ


Ismail Hossain প্রকাশের সময় : এপ্রিল ৭, ২০২৩, ৮:০৩ পূর্বাহ্ন /
জয়ের সুবাস পাচ্ছে বাংলাদেশ

এ টেস্টে প্রথম দুই দিন বাংলাদেশ ছিল পরিষ্কার ফেবারিট। গতকাল দিনভর লড়াইয়ে আইরিশরা অবশ্য ঘুরে দাঁড়ায় ভালোভাবেই। তবে চতুর্থ দিন সকালে আবারও ম্যাচটি নিজেদের দিকে নিয়ে এসেছে স্বাগতিকেরা। মিরপুরে আয়ারল্যান্ডের দেওয়া ১৩৮ রানের লক্ষ্যে ব্যাটিং করতে নেমে জয়ের সুবাস নিয়েই মধ্যাহ্নবিরতিতে গেছে বাংলাদেশ।

আয়ারল্যান্ড অফ স্পিনার অ্যান্ডি ম্যাকব্রাইন চ্যালেঞ্জ জানিয়েছেন ঠিকই, বাংলাদেশও হারিয়েছে ২ উইকেট। তবে জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন আরও ৪৯ রান, বাকি এখনো ৮ উইকেট। ২৪ রানে ব্যাটিং করা তামিম ইকবালের সঙ্গে বিরতিতে গেছেন ১৯ বলে ২৯ রানে অপরাজিত মুশফিকুর রহিম।রান তাড়ায় তামিমের সঙ্গে ওপেনিংয়ে আসেন লিটন। আয়ারল্যান্ড স্পিনারদের সামলাতে ডানহাতি-বাঁহাতি কম্বিনেশনের ব্যাপার তো ছিলই, দুজনের শুরুর ব্যাটিং দেখে মনে হয়েছে—এমন জুটির পেছনে আছে আক্রমণাত্মক মানসিকতাও।দ্বিতীয় বলেই মার্ক এডেয়ারকে ড্রাইভ করে চার মেরে শুরু করেন তামিম। লিটন মুখোমুখি প্রথম বলেই ডাউন দ্য গ্রাউন্ডে এসে ছক্কা মারেন ম্যাকব্রাইনকে, ঠিক পরের বলেই কাট করে মারেন আরেকটি চার। পরের ওভারে চড়াও হন এডেয়ারের ওপরও, প্রথম ৪ ওভারে ২৭ রান তুলে ফেলে বাংলাদেশ।

EN

By using this site, you agree to our Privacy Policy.OK

ক্রিকেট

মিরপুর টেস্ট

জয়ের সুবাস পাচ্ছে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

ঢাকা

আপডেট: ০৭ এপ্রিল ২০২৩, ১২: ২৭ 

তামিম–মুশফিক বাংলাদেশকে নিয়ে যাচ্ছেন জয়ের দিক

তামিম–মুশফিক বাংলাদেশকে নিয়ে যাচ্ছেন জয়ের দিকছবি: শামসুল হক

এ টেস্টে প্রথম দুই দিন বাংলাদেশ ছিল পরিষ্কার ফেবারিট। গতকাল দিনভর লড়াইয়ে আইরিশরা অবশ্য ঘুরে দাঁড়ায় ভালোভাবেই। তবে চতুর্থ দিন সকালে আবারও ম্যাচটি নিজেদের দিকে নিয়ে এসেছে স্বাগতিকেরা। মিরপুরে আয়ারল্যান্ডের দেওয়া ১৩৮ রানের লক্ষ্যে ব্যাটিং করতে নেমে জয়ের সুবাস নিয়েই মধ্যাহ্নবিরতিতে গেছে বাংলাদেশ।

আয়ারল্যান্ড অফ স্পিনার অ্যান্ডি ম্যাকব্রাইন চ্যালেঞ্জ জানিয়েছেন ঠিকই, বাংলাদেশও হারিয়েছে ২ উইকেট। তবে জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন আরও ৪৯ রান, বাকি এখনো ৮ উইকেট। ২৪ রানে ব্যাটিং করা তামিম ইকবালের সঙ্গে বিরতিতে গেছেন ১৯ বলে ২৯ রানে অপরাজিত মুশফিকুর রহিম।

লিটন ফিরলেন এভাবেই
লিটন ফিরলেন এভাবেই

রান তাড়ায় তামিমের সঙ্গে ওপেনিংয়ে আসেন লিটন। আয়ারল্যান্ড স্পিনারদের সামলাতে ডানহাতি-বাঁহাতি কম্বিনেশনের ব্যাপার তো ছিলই, দুজনের শুরুর ব্যাটিং দেখে মনে হয়েছে—এমন জুটির পেছনে আছে আক্রমণাত্মক মানসিকতাও।

২৪ রানে অপরাজিত তামিম
২৪ রানে অপরাজিত তামিম

দ্বিতীয় বলেই মার্ক এডেয়ারকে ড্রাইভ করে চার মেরে শুরু করেন তামিম। লিটন মুখোমুখি প্রথম বলেই ডাউন দ্য গ্রাউন্ডে এসে ছক্কা মারেন ম্যাকব্রাইনকে, ঠিক পরের বলেই কাট করে মারেন আরেকটি চার। পরের ওভারে চড়াও হন এডেয়ারের ওপরও, প্রথম ৪ ওভারে ২৭ রান তুলে ফেলে বাংলাদেশ।

বাংলাদেশের ওপেনিং জুটি ভাঙে লিটনের অদ্ভুত আউটে। এডেয়ারের শর্ট বলে পুল শটটা একটু আগেই খেলে ফেলেন লিটন, মিস করেন যান সেটি। বল তাঁর হেলমেট থেকে এসে লাগে ব্যাটে, এরপর ভাঙে স্টাম্প। ১৯ বলে ২৩ রান করে আউট হওয়া হতবিহ্বল লিটনকে ফিরতে হয় এডেয়ারের ‘সানগ্লাস কই’ উল্লাসের মধ্য দিয়ে। প্রথম ইনিংসে হেলমেটের নিচে সানগ্লাস পরে ব্যাটিং করেছিলেন লিটন, এডেয়ার দিয়েছেন সেটিরই ইঙ্গিত।

দারুণ একটি ড্রাইভে চার মেরে শুরু করলেও নাজমুল অবশ্য বেশিক্ষণ টেকেননি। ম্যাকব্রাইনের অফ স্টাম্পের বাইরে দিয়ে টার্ন করে বেরিয়ে যাওয়া বলে যেন ভড়কে যান তিনি, শেষ মুহূর্তে ব্যাট সরানোর চেষ্টা সফল হয়নি তাঁর। সে ওভারে সবচেয়ে বেশি ঘুরেছিল ওই বলই। স্লিপে অ্যান্ডি বলবার্নি ক্যাচটি ঠিকঠাক নিয়েছেন কি না, বেশ কিছুক্ষণ সময় নিয়ে সেটির পক্ষেই সিদ্ধান্ত দেন টেলিভিশন আম্পায়ার আহসান রাজা; যদিও সফট সিগন্যাল ছিল নটআউট।

প্রথম ইনিংসে সেঞ্চুরি করা মুশফিক নেমে অবশ্য আক্রমণাত্মক ব্যাটিং করে গেছেন। মুখোমুখি প্রথম বলেই ম্যাকব্রাইনকে ড্রাইভ করে চার মেরে শুরু করেন তিনি। এরপর চড়াও হন বেন হোয়াইটের ওপর। ২৯ রানের ইনিংসে ৫টি চার মেরেছেন তিনি এখন পর্যন্ত।

এর আগে সকালে আগের দিনের স্কোরের সঙ্গে ৬ রান যোগ করতেই শেষ ২ উইকেট হারায় আয়ারল্যান্ড। যদিও তারা ব্যাটিং করে ৯ ওভার। দুটি উইকেটই নেন ইবাদত হোসেন।

সকালে দুই প্রান্তে স্পিনার দিয়ে শুরু করিয়েছিলেন সাকিব আল হাসান। তবে ২ ওভার পর এক প্রান্তে তাইজুল ইসলামকে সরিয়ে ইবাদতকে আনা হয়। দিনের পঞ্চম ওভারে তাঁর ফুললেংথের লাইন ধরে রাখা বলে বোল্ড হন ম্যাকব্রাইন, আগের দিনের সঙ্গে মাত্র ১ রান যোগ করে ৭২ রানেই থামেন তিনি। গতকাল আরেক অপরাজিত ব্যাটসম্যান গ্রাহাম হিউম যোগ করতে পারেন ৫ রান।

ইবাদত সকালে দুটি উইকেটই নেওয়াতে ম্যাচে ১০ উইকেট পাওয়া হলো না তাইজুলের। ৯ উইকেট নিয়েই সন্তুষ্ট থাকতে হলো এই বাঁহাতি স্পিনারকে।