বাসাইলে ৯ লাখ টাকার নিষিদ্ধ চায়না জাল আটক করে পুড়িয়ে ধ্বংস


admin প্রকাশের সময় : জুলাই ১০, ২০২৪, ৯:২৩ পূর্বাহ্ন /
বাসাইলে ৯ লাখ টাকার নিষিদ্ধ চায়না জাল আটক করে পুড়িয়ে ধ্বংস

খাঁন আহম্মেদ হৃদয় পাশা,
বিশেষ প্রতিনিধি:
নিষিদ্ধ চায়না জাল দিয়ে বিভিন্ন প্রজাতির মাছের পোনা নিধন করছে অসাধু মৎস্য শিকারিরা। প্রতিদিন নিধন করা হচ্ছে হাজার হাজার ছোট মাছ ও মাছের পোনা।মাছের পাশাপাশি চায়না জালের হাত থেকে রক্ষা পাচ্ছে না কাঁকড়া, ব্যাঙ, কুইচা, সাপসহ অধিকাংশ জলজ প্রাণী।
এতে ধ্বংস হচ্ছে জলজ প্রাণী, হুমকিতে পড়েছে জীববৈচিত্র্য।অবৈধ চায়না জালের বিরুদ্ধে অভিযানে নেমেছে টাঙ্গাইলের বাসাইল উপজেলা মৎস্য অফিস।
উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়,এই ১৫দিনে উপজেলার ৬টি ইউনিয়নের বিভিন্ন এলাকায় ১৮৩ টি অবৈধ চায়না জাল আটক করে স্থানীয়দের সামনে পুড়িয়ে ধ্বংস করা হয়।যার আনুমানিক মূল্য ৯ লাখ ৫ হাজার টাকা।

স্থানীয়রা জানান,এই অবৈধ চায়না জালের জন্য আমরা আগের মতো দেশীয় প্রজাতির মাছ পাই না।মাছ গুলো বড় হয় না,তার আগেই অবৈধ চায়না জাল দিয়ে মাছ নিধন হয়।এই চায়না জাল দিয়ে ছোট-বড় সব মাছ মারা পড়ে।চায়না জাল দিয়ে যদি এমন করে ছোট পোনা মাছ নিধন হয়।তাহলে অচিরেই নদী,খাল-বিলের মাছ বিলুপ্ত হয়ে যাবে।

উপজেলা মৎস্য কর্মকর্তা সৌরভ কুমার দে বলেন,ছোট মাছ, মা মাছ রক্ষার্থে ও মাছের উৎপাদন বৃদ্ধির স্বার্থে মৎস্য সম্পদ ধ্বংসকারী অবৈধ এ ধরনের জালের ব্যবহার বন্ধে নিয়মিত আমরা অভিযান পরিচালনা করছি।আর চায়না জাল দিয়ে মাছ শিকার করা সম্পূর্ণরূপে নিষিদ্ধ।এই পর্যন্ত ১৮৩টি অবৈধ চায়না জাল পুড়িয়ে ধ্বংস করেছি।যার আনুমানিক মূল্য ৯ লাখ ৫ হাজার টাকা।আমাদের এই অভিযান অব্যাহত থাকবে।