রাজধানীর বঙ্গবাজারে ভয়াবহ আগুনের ১১ দিন পর নিউ সুপার মার্কেটে আগুন,নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসসহ ২৬ টি ইউনিট।


admin প্রকাশের সময় : এপ্রিল ১৫, ২০২৩, ২:০৩ অপরাহ্ন /
রাজধানীর বঙ্গবাজারে ভয়াবহ আগুনের ১১ দিন পর নিউ সুপার মার্কেটে আগুন,নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসসহ ২৬ টি ইউনিট।

খাঁন আহম্মেদ হৃদয় পাশা
বিশেষ প্রতিনিধি: রাজধানীর বঙ্গবাজারে ভয়াবহ আগুনের ১১ দিন পর নিউ মার্কেট এলাকার নিউ সুপার মার্কেটে ভয়াবহ আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের ২৬টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। শনিবার (১৫ এপ্রিল) ভোর ৫টা ৪০ মিনিটে এ আগুনের সূত্রপাত হয়। আগুনের কারণে চতুর্দিকে ধোঁয়া বের হতে দেখা যাচ্ছে।
এতে করে পুরো নিউ মার্কেট এলাকার আকাশ কালো ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে পড়েছে। ব্যবসায়ীরা তাদের মালামাল সরিয়ে নেওয়ার চেষ্টা করছেন।
ফায়ার সার্ভিসের ২৬টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। এদিকে, আগুন নিয়ন্ত্রণে যোগ দিয়েছে ১২ প্লাটুন বিজিবি।
এছাড়াও আইএসপিআর সূত্রে জানা গেছে, ফায়ার সার্ভিসের সহায়তায় বাংলাদেশ সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। অন্যদিকে, নিউ মার্কেটের আগুন নিয়ন্ত্রণে বাংলাদেশ বিমানবাহিনীর অগ্নি নির্বাপনী সাহায্যকারী দল যুক্ত হয়েছে ও বিমান বাহিনীর হেলিকপ্টার প্রস্তুত রয়েছে ।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি-মিডিয়া) শাহজাহান সিকদার বলেন, আজ ভোর ৫টা ৪০ মিনিটে নিউ সুপার মার্কেটে এ আগুন লাগে এবং ৫টা ৪৩ মিনিটের মধ্যে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের ইউনিট পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। পরে ইউনিট সংখ্যা বাড়িয়ে ২৬টি করা হয়েছে।
তবে এখন পর্যন্ত কোনো হতাহতের তথ্য পাওয়া যায়নি।
পলাশী ফায়ার স্টেশনের ফায়ার ফাইটার মাসুদ আহমেদ। তিনি জানান, শনিবার ভোরের দিকে নিউমার্কেট এলাকার নিউ সুপার মার্কেটের তিনতলায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। বর্তমানে আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ২৬টি ইউনিট।প্রাথমিকভাবে অগ্নিকাণ্ডের সূত্রপাত এবং হতাহতের খবর জানাতে পারেননি তিনি।
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি-মিডিয়া) শাহজাহান সিকদার বলেন, শনিবার ভোর ৫টা ৪০ মিনিটে নিউ সুপার মার্কেটে এ আগুন লাগে এবং ৫টা ৪৩ মিনিটের মধ্যে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের ইউনিট পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। পরে ইউনিট সংখ্যা বাড়ানো হয়। তবে এখন পর্যন্ত কোনো হতাহতের তথ্য পাওয়া যায়নি।

এদিকে রাজধানীর বিভিন্ন মার্কেটে আগুনের ঘটনা ষড়যন্ত্র বা নাশকতা কি না তা খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন,
প্রধানমন্ত্রী শেখ হাসিনা।আজ সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার ও জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভায় তিনি এ নির্দেশ দেন।তিনি বলেন দেশব্যাপী গুরুত্বপূর্ণ মার্কেটগুলোতে নজরদারি বাড়াতে হবে।
সকলকে আরও বেশি সচেতন থাকতে হবে। সরকারের পক্ষ থেকে সকল প্রচেষ্টা অব্যাহত থাকবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ফায়ার সার্ভিসের আগুন নেভানোর সময় অযথা ভিড় করা যাবে না। কোন প্রকার বাধা হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।
সকলকে নিজস্ব উদ্যোগে মার্কেট গুলো পাহারার ব্যবস্থা করতে হবে।
অগ্নিকান্ডের সঙ্গে বিএনপি- জামায়াতের অগ্নি-সন্ত্রাসের বিষয়টি জড়িত আছে কিনা তাও তদন্ত করে দেখতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।