তাপপ্রবাহ কত দিন থাকবে!


admin প্রকাশের সময় : এপ্রিল ১২, ২০২৩, ১১:৪৫ পূর্বাহ্ন /
তাপপ্রবাহ কত দিন থাকবে!

ডেস্ক: সিলেট ও ময়মনসিংহ বিভাগ এবং রংপুরের কিছু এলাকা ছাড়া দেশের বাকি অঞ্চলে হালকা থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বিরাজ করছে। আবহাওয়ার এমন চিত্র আরও চার থেকে পাঁচ দিন থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।সোমবার (১০ এপ্রিল) আবহাওয়া অধিদফতর জানিয়েছে, বৃষ্টি না হলে কমবে না তাপমাত্রা। তবে আপাতত বৃষ্টি কিংবা কালবৈশাখীর কোনো আশঙ্কা নেই। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা বয়ে চলেছে ৩৭ .৭ ডিগ্রি সেলসিয়াস।
এদিকে রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগ এবং মৌলভীবাজার জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আগামী ১৮ এপ্রিল পর্যন্ত তা অব্যাহত থাকতে পারে বলে রোববার জানিয়েছে অধিদফতর।
আবহাওয়াবিদরা বলছেন, আগামী এক সপ্তাহ মৃদু, মাঝারি ও তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে দেশের বিভিন্ন জায়গাতে। আগামী ১৮ এপ্রিলের পর বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, সোমবার অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

রোববার সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৯ ডিগ্রি সেলসিয়াস। এদিন দেশের ৩০টি জেলার ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে গেছে। এর মধ্যে ১৯টি জেলা ও অঞ্চলে তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস বা এর বেশি ছিল।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানিয়েছেন, আগামী ১৪ থেকে ১৮ এপ্রিল পর্যন্ত খুলনা, রাজশাহী, ফরিদপুর ও মাদারীপুরের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এছাড়া রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, পাবনা, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, মেহেরপুর, ঝিনাইদহ ও যশোর জেলার তাপমাত্রা ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠতে পারে। এ সময় দেশের অন্যান্য জেলায় তাপমাত্রা ৩৫ থেকে ৩৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠতে পারে।

যেসব জেলার ওপর দিয়ে বয়ে চলেছে তাপপ্রবাহ
রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগসহ নীলফামারী জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ।

আবহাওয়ার সতর্কবার্তায় বলা হয়েছে গত ১০ এপ্রিল থেকে পরবর্তী ৭ দিন সারাদেশে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

দিনে ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আবহাওয়ার সিনপটিক অবস্থায় উল্লেখ করা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ তৎসংলগ্ন এলাকাতে অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, এ অবস্থায় মেহেরপুর, যশোর, ঝিনাইদহ, মাগুরা, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, পাবনা, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়ায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়াতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়েছে, আজ অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয় চুয়াডাঙ্গায়, ৩৯.৬ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া কুষ্টিয়ার কুমারখালী ও ফরিদপুরে ৩৯.৩, খুলনা ও যশোরে ৩৯.২ এবং রাজশাহীতে ৩৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

মঙ্গলবার (১১ এপ্রিল) আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির বলেছেন, পরবর্তী তিন দিন তাপপ্রবাহ পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। এর পরের পাঁচ দিন এ পরিস্থিতির উল্লেখযোগ্য কোনো পরিবর্তন নাও হতে পারে। ফলে আগামী ২০ তারিখ পর্যন্ত তাপপ্রবাহ অব্যাহত থাকার আশঙ্কা রয়েছে। একই সঙ্গে ২০ তারিখের পর বিক্ষিপ্তভাবে দেশের কোথাও কোথাও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে সেটি সামগ্রিক তাপমাত্রা কমাতে খুব বেশি কার্যকর ভূমিকা নাও রাখতে পারে।

মূলত মৃদু তাপমাত্রা ধরা হয় ৩৬ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। মাঝারি ৩৮ ডিগ্রি সেলসিয়াস থেকে ৪০ ও তীব্র ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস এবং অতি তীব্র ৪২ ডিগ্রি সেলসিয়াস।